রাবিতে বিশেষ কোটায় ভর্তি হবে ৬২১ জন

  • অনলাইন
  • শুক্রবার, ২২ জুলাই ২০২২ ১১:০৭:০০
  • কপি লিঙ্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১মবর্ষ স্নাতক বা স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ২৫, ২৬ ও ২৭ জুলাই অনুষ্ঠিত হবে। এ বছর বিশ্ববিদ্যালয়ের ৫৯ টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটে ভর্তির সুযোগ পাবে (বিশেষ কোটা বাদে) ৪০২০ জন। এর বাইরে বিশেষ কোটায় ভর্তি হওয়ার সুযোগ পাবে ৬২১ জন।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, 'এ' ইউনিটে (মানবিক) ১ টি ইনস্টিটিউটসহ ৪টি অনুষদের ২৮ টি বিভাগ ও ১ টি ইনস্টিটিউটে মোট আসন সংখ্যা ১৯০২ টি। 'বি' ইউনিটে (বাণিজ্য) ১ টি ইনস্টিটিউটসহ ১ টি অনুষদের ৭ টি বিভাগ ও ১ টি ইনস্টিটিউটে মোট আসন সংখ্যা ৫৬০ টি এবং 'সি' ইউনিটে (বিজ্ঞান) ৭ টি অনুষদের ২৬ টি বিভাগে মোট আসন সংখ্যা ১৫৫৮ টি।
সর্বমোট ৫৯টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটে আসন সংখ্যা (বিশেষ কোটা বাদে) ৪০২০টি।

বিশেষ কোটার ৬২১ টি আসন সংখ্যার মধ্যে পোষ্য কোটা (বিভাগের আসন সংখ্যার ৫%) ২১৬টি, মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা বা নাতি-নাতনি কোটা (বিভাগের আসন সংখ্যার ৫%) ২১৬ টি, শারীরিক প্রতিবন্ধী কোটা (নির্ধারিত) ১২২টি, ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা (নির্ধারিত) ৬১ টি এবং বিকেএসপি কোটা (নির্ধারিত) ৬টি।

২০২১-২২ শিক্ষাবর্ষে এ' ইউনিটে (মানবিক) চূড়ান্ত আবেদনকারীর সংখ্যা ৬৭২৩৭ জন, 'বি' ইউনিটে (বাণিজ্য)  ৩৮৬২১ জন এবং 'সি' ইউনিটে (বিজ্ঞান) ৭২৪১০ জন। ৩ টি ইউনিটে সর্বমোট আবেদনকারীর সংখ্যা ১৭৮২৬৮ জন।

এ বছর শুধু এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার পূর্ণমান ১০০, সময় থাকবে ১ ঘণ্টা এবং পাশ নম্বর থাকবে ৪০।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য