আমাদের লক্ষ্য বিজ্ঞানমনস্ক-সুস্থ-সবল জাতি গঠন : শিক্ষামন্ত্রী

  • অনলাইন
  • সোমবার, ১৪ মার্চ ২০২২ ০৭:০৩:০০
  • কপি লিঙ্ক

দিনাজপুরে জাতীয় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‌‘লেখাপড়ার পাশাপাশি সুস্থ মানসিকতা গড়ে তুলতে কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে এই আয়োজন। আমাদের লক্ষ্য একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবিলায় আধুনিক বিজ্ঞানমনস্ক, সুস্থ-সবল জাতি গঠন। সে লক্ষ্যকে স্থির রেখে শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করে যাচ্ছে।’

আজ সোমবার সকাল সাড়ে ১০টায় বর্ণিল ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিনাজপুর ঐতিহাসিক গোর-এ শহীদ বড়ময়দানে ৫০তম জাতীয় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা-২০২২ উদ্বোধনের সময় এসব কথা বলেন তিনি। 

প্রধান অতিথির বক্তব্যে দীপু মনি আরও বলেন, ‘আজকের শিক্ষার্থীরাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কারিগর। তাদের কর্মযজ্ঞের মধ্য দিয়ে এগিয়ে যাবে বাংলাদেশ। এই ক্ষুদে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ে তুলবে।’

এসময় বিশেষ অতিথির বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা, কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি উদ্যোগে দিনাজপুর শিক্ষাবোর্ডের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ। এসময় ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘দীর্ঘদিন করোনার কারণে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। প্রধানমন্ত্রীর নির্দেশনায় সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। এই জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা জানুয়ারিতে আয়োজনের কথা ছিল। কিন্তু করোনার কারণে মার্চ মাসে অনুষ্ঠিত হচ্ছে।’

বক্তব্য শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ শান্তির প্রতীক পায়রা, বেলুন ও ফেস্টুন উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। এরপর বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রদর্শনী উপভোগ করেন তারা।

অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়। মঙ্গলবার থেকে ১৯ মার্চ পর্যন্ত অ্যাথলেটিকস, হকি, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন, টেবিল ট্রেনিস ও সাইক্লিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। দেশের আটটি শিক্ষা বোর্ডের আওতায় চারটি অঞ্চল থেকে ৬টি ভেনুতে ৮২৪জন খেলোয়াড় প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

৫০তম জাতীয় শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার এবারের প্রতিপাদ্য ছিল ‘সুস্থ দেহে সুন্দর মন গড়ে তোলে ক্রীড়াঙ্গণ’। আগামী ১৯ মার্চ এ প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।

এরপর সোমবার দুপুর দেড়টায় শহরের সেন্ট ফ্রান্সিস জেভিয়ার হাই স্কুলের ৪তলা বিশিষ্ট একাডেমি ভবনের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য