নতুন এফটিপিতে যাদের সঙ্গে খেলবে বাংলাদেশ!

  • অনলাইন
  • বুধবার, ১৭ আগস্ট ২০২২ ০২:০৮:০০
  • কপি লিঙ্ক

২০২৩-২৭ এই চার বছরের ক্রিকেট সাইকেলে কোন দল কতগুলো ম্যাচ খেলবে সেই হিসেব জুলাইতে জানিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। এবার নতুন ফিউচার ট্যুর প্ল্যানে (এফটিপি) কোন দল কার বিপক্ষে খেলবে সেই তথ্যও জানিয়ে দিলো আইসিসি।

এই চার বছরের সাইকেলে পূর্ণ সদস্যের ১২ দল মোট ৭৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে। যেখানে ১৭৩ টেস্ট, ২৮১ ওয়ানডে এবং ৩২৩ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দলগুলো। বর্তমান সাইকেলে ৬৯৪ ম্যাচ খেলেছিল দলগুলো। এরমধ্যে বাংলাদেশ মোট খেলবে ১৪৪ ম্যাচ।

নতুন এফটিপিতে চার বছরে মোট ৩৪টি টেস্ট খেলবে বাংলাদেশ। ওয়ানডে ৫৯ ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ৫১টি। জুনে আয়ারল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। সেখান থেকে জুনেই দেশে এসে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

২০২৪ সালে বাংলাদেশ ঘরের মাঠে শ্রীলঙ্কা, জিম্বাবুয়েকে ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মধ্যে আতিথেয়তা দেবে। এরপর একই বছরের মধ্যভাগে আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতে টেস্ট খেলতে নামবে টাইগাররা।

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলার পর ওয়েস্ট ইন্ডিজে দুটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। যা আইসিসি ২০২৩-২৫ সাইকেলের ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হবে। তবে ২০২৫-২৭ টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ঘরের মাঠে ইংল্যান্ড এবং দুই যুগ পর অস্ট্রেলিয়া সফরে গিয়ে টেস্ট খেলবে।

২০২৩-২৫ সাইকেলের টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ঘরের মাঠে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কার বিপক্ষে খেলছে। এ ছাড়াও ভারত, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজে উড়াল দেবে টেস্ট খেলতে।

২০২৫-২৭ সাইকেলের টেস্ট চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ড, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজকে ঘরের মাঠে আতিথেয়তা দেবে বাংলাদেশ। এ ছাড়াও অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কায় খেলতে যাবে।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি সুজন বলেন, ‘২০২৩-২৭ এই চার বছরের সাইকেলে বাংলাদেশ ক্রিকেটের যে সূচি সেটি আমাদের জন্য সন্তুষ্টের। আমরা তিন ফরম্যাটেই ভালো পরিমাণে ম্যাচ খেলার সুযোগ পাব। নতুন এফটিপিতে আমরা পূর্বের এফটিপি থেকেও বেশি ম্যাচ খেলার সুযোগ পাব।’

সংবাদটি শেয়ার করুন

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য