মোবাইল ফোন ব্যবহারের খরচ আরও ৫ শতাংশ বাড়ছে

  • অনলাইন
  • বৃহস্পতিবার, ১১ জুন ২০২০ ০৮:১৯:০০
  • কপি লিঙ্ক

২০২০-২১ অর্থবছরে মোবাইলফোন ব্যবহারের ওপর আরও ৫ শতাংশ ট্যাক্স বা শুল্ক বাড়ানো হচ্ছে। আগে গ্রাহক পর্যায়ে সাড়ে ২৭ শতাংশ ট্যাক্স ছিল। এখন গ্রাহক পর্যায়ে মোবাইল ফোন ব্যবহারের ট্যাক্স হবে ৩৩ দশমিক ২৫ শতাংশ।

 বৃহস্পতিবার (১১ জুন)  ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী মোবাইল সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব দিয়েছেন। ফলে মোবাইল ফোনে কথা বলা, এসএমএস পাঠানো এবং ডেটা ব্যবহারের খরচও বেড়ে যাবে।

২০১৯-২০ অর্থবছরের বাজেটে মোবাইল সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছিল।

সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়লে মোবাইল ফোনের মাধ্যমে কেউ যদি ১০০ টাকার সেবা নিতে চান, তাহলে ৭৫ দশমিক শূন্য ৩ টাকার সেবা নিতে পারবেন। ২৪ দশমিক ৯৭ টাকা যাবে সরকারের পকেটে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, আজ মধ্যরাত ১২টা থেকেই কার্যকর হতে পারে নতুন এই ট্যাক্স কাঠামো। ফলে আজ মধ্যরাত ১২টা থেকেই বাড়তে পারে গ্রাহকের খরচ।

 

বাংলাদেশ জমিন/ সংবাদটি শেয়ার করুন

 

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য