রাজধানীতে 'বাস রুট পাইলটিং'-এ ভাড়া প্রতি কিলোমিটারে ২.২০ টাকা

  • অনলাইন
  • মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১ ০২:২৯:০০

রাজধানীতে গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে গঠিত 'বাস রুট রেশনালাইজেশন কার্যক্রম'র পাইলটিং (পরীক্ষামূলক) প্রকল্পের বাস চলবে প্রতি কিলোমিটারে ২ টাকা ২০ পয়সা ভাড়ায়।

আজ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১২টা নাগাদ বাস রুট রেশনালাইজেশন কমিটির সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এতথ্য জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

দক্ষিণ সিটির নগর ভবনের বুড়িগঙ্গা হলে সকাল সাড়ে ১০টা নাগাদ শুরু হয় বাস রুট রেশনালাইজেশন কমিটির সভা। প্রায় দুই ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠকের পরে সভার সারসংক্ষেপ নিয়ে সাংবাদিকদের সঙ্গে সারসংক্ষেপ তুলে ধরেন ডিএসসিসি মেয়র।

মেয়র তাপস বলেন, গণপরিবহনের শৃঙ্খলা আনতে বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের আওতায় প্রস্তাবিত পাইলট রুটের পরিধি বাড়িয়ে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত হয়েছে। আজ বাস রুট রেশনালাইজেশনের কমিটির ১৬ তম সভা। প্রতিমাসেই আমরা চেষ্টা করছি এটি নিয়ে একবার করে মিটিং করতে এবং এই কার্যক্রমকে একটি সুনির্দিষ্ট রূপ দিতে। এরইমধ্য বিআরটিএ এই রুটের ভাড়া প্রতি কিলোমিটার ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করেছে। এখন মন্ত্রণালয় থেকে অনুমোদন দিলেই সেটি চূড়ান্ত হবে।'

ডিএসসিসি মেয়র বলেন, 'ইতোমধ্যে আন্তঃজেলা বাস টার্মিনালগুলোকে সরিয়ে নেওয়ার কার্যক্রমও আমরা শুরু করেছি। সংশ্লিষ্টদের সঙ্গে এটা নিয়ে বৈঠক করছি। আসলে এটি সমন্বিত প্রয়াস। তবে আমরা আশাবাদী এই বছরের মধ্যেই আমরা বাস রুট রেশনালাইজেশনের আওতায় পাইলটিং হিসেবে বাস চালু করবে পারব। প্রথমটিই আসলে দুরূহ কাজ।'

ডিএসসিসি মেয়র আরো বলেন, এরইমধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে বাস মালিকদের জন্য সহজ সুদে ১০০ কোটি টাকা চেয়েছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। এই টাকাটা পেলেই পাইলটিং প্রকল্পের বাসগুলো মেরামতের কাজ শুরু হবে।

এ সময় বাস মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েতউল্লাহ বলেন, 'আমরা ইতোমধ্যেই ভাড়া নির্ধারণ করেছি। মালিকদের সঙ্গে আলোচনা করেছি।  ব্যাংক থেকে সহজ সুদে টাকা পাওয়ার পর আরো দুই মাস লাগবে গাড়িগুলোকে আধুনিকায়ন করতে। এখন পর্যন্ত টাকাই পাইনি। আশা করি এপ্রিলের মধ্যে কাজ শুরু হবে। আপাতত এই রুটে মালঞ্চ এবং রজনীগন্ধা নামের দুটি বাস চলবে। 

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য