চীফ হুইপ লিটন চৌধুরীর নামে ভূয়া ফেসবুক আইডি খুলে প্রতারনা,ঢাকা থেকে প্রতারক গ্রেপ্তার

  • ওয়াহিদ মুরাদ, মাদারীপুর প্রতিনিধি :
  • বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ ১০:৩১:০০

জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নামে ভূয়া ফেসবুক আইডি খুলে প্রতারনার অভিযোগে ঢাকার হাজারীবাগ থেকে জাহিদ বিন আজিজ নামের এক প্রতারককে গ্রেপ্তার করেছে ডিএমপির কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম ডিভিশনের ডিজিটাল ফরেনসিক টিম। গ্রেপ্তারকৃত জাহিদের কাছ থেকে জব্দকৃত ডিভাইস থেকে চীফ হুইপ,ঢাকা দক্ষিনের মেয়রসহ আওয়ামীলীগ কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও সংসদ সদস্যর নামে ভূয়া আইডি পাওয়া গেছে। এসকল আইডি থেকে বিভিন্ন সংসদ সদস্যসহ অনেকের সাথে যোগাযোগের তথ্যও মিলেছে। গ্রেপ্তারকৃতর মোবাইলে জঙ্গী গোষ্ঠীদের ব্যবহৃত মোবাইল এ্যাপও পাওয়া গেছে।

একাধিক সুত্রে জানা যায়, সম্প্রতি জাতীয় সংসদের চীফ হুইপ ও আওয়ামীলীগ সংসদীয় পার্টির সাধারন সম্পাদক মাদারীপুর-১(শিবচর) আসনের বারবারের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধরীর নামে কয়েকটি ফেসবুক আইডি পরিলক্ষিত হয়। অথচ চীফ হুইপের কোন ফেসবুক আইডি নেই বলে নির্ভরশীল সুত্রে জানা যায়। বিষয়টি চীফ হুইপের নজরে আসলে সে ফেসবুক একাউন্টগুলো বন্ধের আহ্বান জানান। নেয়া হয় আইনগত ব্যবস্থা। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম ডিভিশনের ডিজিটাল ফরেনসিক টিম । টিমটি বুধবার ঢাকার হাজারীবাগের রায়েরবাজার থেকে জাহিদ বিন আজিজ(৩৯) নামের প্রতারককে গ্রেপ্তার করে। 

গ্রেপ্তারকৃত প্রতারক মোবাইল ডিভাইস থেকে চীফ হুইপের নামে ফেসবুক আইডি খুলে সংসদ সদস্যসহ অনেকের সাথে যোগাযোগ করতো বলে প্রাথমিক তদন্তে ডিজিটাল ফরেনসিক টিম নিশ্চিত হয়েছে। এই আইডি থেকে অনেক ছবি পোষ্ট করে গ্রহনযোগ্যতা নিশ্চিতের চেষ্টা করতো প্রতারক। চীফ হুইপের আইডি ছাড়াও প্রতারকের ডিভাইসে ঢাকা দক্ষিনের মেয়র ব্যরিষ্টার শেখ ফজলে নূর তাপস, আওয়ামীলীগ নেতা আফম বাহাউদ্দিন নাসিম, যুবলীগ সভাপতি শেখ ফজলে সামস্ পরশ , সংসদ সদস্য রেহেনা বেগমসহ অনেকের নামে ভূয়া আইডি পাওয়া গেছে। 

গ্রেপ্তারকৃত প্রতারক জাহিদ ভূয়া ফেসবুক আইডি ব্যবহার করে বিভিন্ন মন্ত্রনালয়ে তদবির বানিজ্য করতো বলে প্রাথমিক তদন্তে প্রমান মিলেছে। প্রতারকের মোবাইলে জঙ্গী গোষ্ঠীরা ব্যবহার করে এমন মোবাইল এ্যাপ পেয়েছে তদন্তকারী দল। 

গ্রেপ্তারকৃত আজিজের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। প্রতারক জাহিদ বিন আজিজ ঢাকার হাজারীবাগের রায়েরবাজারের ১২৬/১/সির মৃত আজিজুর রহমানের ছেলে। আজিজের বিরুদ্ধ বনানী থানায় ডিজিটাল মামলা হয়েছে।
ডিএমপি কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম ডিভিশনের ডিজিটাল ফরেনসিক টিমের সহকারী কমিশনার ইশতিয়াক আহমেদ (পিপিএম সেবা) মুঠোফোনে বলেন, চীফ হুইপ মহোদয়ের কোন ফেসবুক আইডি নেই। গ্রেপ্তারকৃত জাহিদ চীফ হুইপ মহোদয়ের নামে ভূয়া আইডি খুলে প্রতারনা করতো। প্রতারক জাহিদ ফেসবুকে নিজেই চীফ হুইপ সেজে সংসদ সদস্যদের সাথে যোগাযোগ করতো। তার মোবাইলে ঢাকা দক্ষিনের মেয়রসহ আরো অনেক গুরুত্বপূর্ন নেতৃবৃন্দর ভূয়া আইডি পাওয়া গেছে। আমাদের অনুরোধ থাকবে ফেসবুক বা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহারকারীরা যাচাই বাছাইয়ের মাধ্যমে ব্যবহার করবেন। নিশ্চিত হয়ে একে অপরের সাথে যোগাযোগ করবেন।

চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মুঠোফোনে জানান, সম্প্রতি আমার নাম ব্যবহার করে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন একাউন্ট খোলা হয়েছে। অথচ ফেসবুকে আমার কোন একাউন্ট কখনোই ছিল না। তাই আমার নাম ব্যবহার করে কোন একাউন্ট ব্যবহার না করার অনুরোধ করা গেল। যারা ব্যবহার করছেন তাদের অতিশীঘ্র একাউন্ট বন্ধের আহ্বান জানাচ্ছি।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য