সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ

  • অনলাইন
  • রবিবার, ০৫ জুন ২০২২ ০১:০৬:০০
  • কপি লিঙ্ক

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি এলাকায় বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন পুলিশ সদস্যসহ অনেকে আহত হয়েছে। দগ্ধ ও আহত অবস্থায় অন্তত ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল শনিবার রাতে ওই বিস্ফোরণের আগে ডিপোতে আগুন লাগে।

রাত পৌনে ১টায় শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে কাজ করছিল ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট।

পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্র জানায়, সোনাইছড়ির কদমরসুল এলাকায় অবস্থিত ওই কনটেইনার ডিপোতে গতকাল রাত ৯টার দিকে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে কুমিরা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। এক পর্যায়ে রাত পৌনে ১১টার দিকে এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে আগুন ছড়িয়ে পড়ে। একটি কনটেইনারে রাসায়নিক থাকায় বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ফায়ার সার্ভিস, পুলিশ, স্থানীয় শ্রমিকসহ অনেকে আহত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিস্ফোরণে আশপাশের এলাকা প্রকম্পিত হয়। প্রায় চার কিলোমিটার দূর থেকে বিস্ফোরণের শব্দ শোনা যায়। বিস্ফোরণস্থলের আশপাশের কোনো কোনো বাড়িঘরে জানালা-দরজার গ্লাস ভেঙে যায়।

ফায়ার সার্ভিসের কুমিরা স্টেশনের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়, আগুনে আহতের সংখ্যা আরো বেশি হতে পারে। এর মধ্যে কনটেইনার ডিপোর কর্মী, পুলিশ সদস্য ও ফায়ার সার্ভিসের কর্মীরা থাকতে পারেন।  

পুলিশ সূত্র জানিয়েছে, দগ্ধ ও আহত ব্যক্তিদের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে। ভাটিয়ারীর বাংলাদেশ শিপব্রেকার্স অ্যাসোসিয়েশন হাসপাতালে অন্তত ২০ জনকে পাঠানো হয়েছে।

ফায়ার সার্ভিসের কুমিরা স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার নুরুল আলম দুলাল বলেন, ওই কনটেইনার ডিপোতে রাসায়নিক থেকে আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। সীতাকুণ্ড থানার পরিদর্শক (তদন্ত) সুমন বণিক বলেন, রাসায়নিকের কনটেইনারে বিস্ফোরণের কারণে দুর্ঘটনাস্থলে প্রবেশ করা যাচ্ছে না। ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য