শিক্ষাপ্রতিষ্ঠানে চলতি বছরেই সাপ্তাহিক দুদিন ছুটির সম্ভাবনা

  • অনলাইন
  • শুক্রবার, ১২ আগস্ট ২০২২ ০৪:০৮:০০
  • কপি লিঙ্ক

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে চলতি বছরই সাপ্তাহিক দুদিন ছুটির কথা ভাবছে সরকার। বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এই বিষয়ে চলছে চিন্তভাবনা। যদিও হয়নি সিদ্ধান্ত। খোদ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন এসব তথ্য। এর আগে ফেব্রুয়ারিতে তিনি বলেছিলেন, নতুন শিক্ষাক্রম অনুযায়ী আগামী বছর থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন হবে।  গত মে মাসের শেষ দিন শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) যৌথ সভায় অনুমোদিত নতুন শিক্ষাক্রমের রূপরেখায়ও একই কথা বলা হয়েছে। এরই মধ্যে আজ রোববার সরকারের নতুন চিন্তাভাবনার কথা জানালেন শিক্ষামন্ত্রী।

আজ শুক্রবার দীপু মনি ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে পলিটেকনিক শিক্ষক সমিতির ‘জাতীয় সম্মেলন ও পলিটেকনিক শিক্ষার মানোন্নয়নে শিক্ষকের ভূমিকা’ শীর্ষক সেমিনার এবং জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বলেন, ‘বিদ্যুৎ সাশ্রয়ের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করা যায় কি-না, তা ভেবে দেখা হচ্ছে। তবে, এই মুহূর্তেই কোনো সিদ্ধান্তের কথা বলা যাচ্ছে না। হয়তো শিগগিরই সিদ্ধান্ত জানানো যাবে।’

দেশের বিশ্ববিদ্যালয়গুলোয় এখন দুদিন সাপ্তাহিক ছুটি আছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন। তবে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, সাপ্তাহিক ছুটি এক দিন। এ জন্য বর্তমানে প্রাথমিক ও মাধ্যমিকের বেশির ভাগ বিদ্যালয়ে এক দিন সাপ্তাহিক ছুটি থাকে।

সংবাদটি শেয়ার করুন

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য