মরোক্কান খেলোয়াড়ের যে উদযাপন হৃদয় ছুঁয়েছে ফুটবলপ্রেমীদের

  • অনলাইন
  • সোমবার, ২৮ নভেম্বর ২০২২ ১১:১১:০০
  • কপি লিঙ্ক

কাতার বিশ্বকাপে দ্বিতীয় অঘটন ঘটিয়েছে উত্তর আফ্রিকার দেশ মরক্কো। ফিফা র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে থাকা ইউরোপের দেশ বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে র‌্যাংকিংয়ের ২২তম দেশ মরক্কো।

ম্যাচের প্রথমার্ধে কোনও গোল না পেলেও দ্বিতীয়ার্ধে মরক্কোর হয়ে গোল দু’টি করেন আব্দেল হামিদ সাবিরি ও জাকারিয়া আবৌখলাল। প্রথমার্ধেও মরক্কোর একটি গোল বাতিল হয়। নইলে লজ্জা আরও বাড়তো বেলজিয়ামের।  ১৯৭০ সালে অভিষেকের পর বিশ্বকাপের ইতিহাসে এটি মরক্কোর দ্বিতীয় জয়।

বিশ্বকাপের গ্রুপ পর্বে এর আগে কখনও আফ্রিকান দেশের বিপক্ষে হারেনি বেলজিয়াম। হারেনি প্রথম রাউন্ডে খেলা নিজেদের শেষ ৮ ম্যাচেই। কিন্তু বিশ্বকাপে নিজেদের ৫০তম ম্যাচটিতে ভেঙে গেল অপরাজেয় ধারা।
কানাডার বিপক্ষে জিতলেও ফেভারিট তকমা নিয়ে কাতারে পা দেওয়া বেলজিয়াম সেরা ছন্দে ছিল না। আশা করা হচ্ছিল মরক্কোর বিপক্ষে হয়তো নিজেদের ফিরে পাবে তারা। কিন্তু না, উল্টো আফ্রিকার দেশটির বিপক্ষে হেরে বসেছে কেভিন ডি ব্রুইনরা।

অন্যদিকে, কাতার বিশ্বকাপে এটিই মরক্কোর প্রথম জয়। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করে আফ্রিকার পরাশক্তি মরক্কো। তবে দ্বিতীয় ম্যাচেই জয় তুলে নিতে সক্ষম হল দলটি।

এদিকে, বেলজিয়ামকে হারানোর পর স্টেডিয়ামেই এই জয়কে ভিন্নভাবে উদযাপন করলেন মরক্কোর তারকা ফুটবলার আশরাফ হাকিমি। খেলার শেষ হওয়ার পর গ্যালারিতে থাকা মায়ের কাছে ছুটে যান ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জ্যার্মেইয়ের এই তারকা খেলোয়াড়। প্রথমে জার্সিটা খুলে ফেলেন তিনি। এরপর মাকে জড়িয়ে ধরেই কপালে চুমু দেন তিনি। সঙ্গে সঙ্গে তার মা-ও ছেলেকে জড়িয়ে চুমু দেন। এই দৃশ্য কাতারের আল থুমামা স্টেডিয়ামে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি করে, যা ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী।

উল্লেখ্য, লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনাকে নিজেদের প্রথম মাচেই হারিয়ে এবারের বিশ্বকাপের প্রথম অঘটনা ঘটায় মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। ওই ম্যাচটি ২-১ গোলে জিতে নেয় সৌদি আরব। সূত্র: আল জাজিরা

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য