অবৈধ সৌদি প্রবাসীদের দেশে ফেরার সুযোগ

  • অনলাইন
  • মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০ ১১:০৪:০০

কাজের ভিসা নিয়ে সৌদি আরব আসার পর ইকামা (রেসিডেন্ট পারমিট) পাননি, ইকামার মেয়াদ শেষ হওয়ার পর কোম্পানী সেটি নবায়ন করেননি এবং কর্মস্থলে অনুপস্থিত দেখিয়ে নিয়োগকর্তা পুলিশ রিপোর্ট করেছে এমন প্রবাসীদেরকে কোনো জেল-জরিমানা ছাড়া দেশে ফেরা সুযোগ দিয়েছে রাজকীয় সৌদি সরকার।

সৌদি সরকারের এই স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় বাংলাদেশিরা যাতে দেশে ফিরতে পারেন সেজন্য বিশেষ পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ দূতাবাস রিয়াদ।

এই কর্মসূচির আওতায় চলতি মাসে সৌদি আরবে বেশ কয়েকটি অঞ্চলে দুতাবাস থেকে প্রতিনিধি পাঠানোর কথা জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

দুতাবাসের দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাকাকা (আল- জউফ) ও তার পার্শ্ববর্তী এলাকার বাংলাদেশি যারা স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় দেশে যেতে চাল তারা আগামী ১৬ ও ১৭ অক্টোবর শুক্র ও শনিবার সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত সাকাকা গারা মেইন রোডের হোটেল আন্দালুস এবং আগামী ২২ ও ২৩ অক্টোবর বৃহস্পতি ও শুক্রবার আর আর ও তার পার্শ্ববর্তী (তুরাইফ, ওয়াকিলা, রাফহা) এলাকার প্রবাসী বাংলাদেশিরা  আল মাহালেব বিন আবি সুফরাহ স্টেট, আল মুহাম্মদিয়াতে  এসে আবেদন জমা দিতে পারবেন।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যাদের কোম্পানী ও কফিল (স্পন্সর) সাকাকা, গুরাইয়াত, দাওমাতাল জান্দাল, তাবারজাল লেবার অফিসের আওতাধীন এবং যাদের ইকামার মেয়াদ শেষ, সৌদিতে আসার পর কোন ইকামা হয়নি, যাদের হুরুব আছে, যাদেরকে পূর্বে কফিল এক্সিট প্রদান করেছেন কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে সৌদি আরব ত্যাগ করেননি শুধু তারাই স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় দেশে ফেরত যাওয়ার জন্য আবেদন করতে পারবে।

এছাড়া যাদের নামে থানা বা আদালতে মামলা রয়েছে, যারা ওয়ান্টেড, যারা কফিলের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন এবং নারী গৃহকর্মীরা আবেদন করতে পারবেন না।

আবেদনকারীদেরকে পাসপোর্ট ও ইকামার দুই কপি করে ফটোকপি, যাদের ইকামা হয়নি তারা পাসপোর্টের প্রথম ও ভিসার পাতার ফটোকপি সঙ্গে আনতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য