হজের খুতবা শুরু দুপুর সাড়ে ৩টায়, শোনা যাবে বাংলায়

  • অনলাইন
  • শুক্রবার, ০৮ জুলাই ২০২২ ০২:০৭:০০
  • কপি লিঙ্ক

আজ সারা দিন আরাফার ময়দানে থাকবেন হজযাত্রীরা। মসজিদে নামিরায় সমবেত মুসল্লিদের উদ্দেশে খুতবা প্রদান করবেন সৌদির সাবেক বিচারমন্ত্রী ও মুসলিম ওয়ার্ল্ড লিগের বর্তমান মহাসচিব শায়খ ড. মুহাম্মদ বিন আবদুল করিম আল ইসা। এবার হজের খুতবা বাংলাসহ ১৪ ভাষায় সম্প্রচার করা হবে। বাংলায় অনুবাদ করবেন উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মাওলানা শোয়াইব রশিদ।

তাঁর সহকারী হিসেবে থাকবেন খলিলুর রহমান।  
সৌদির স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ সময় বিকেল ৩টার দিকে খুতবার সরাসরি সম্প্রচার শুরু হবে। https://manaratalharamain.gov.sa/ ওয়েবসাইটে প্রবেশ করে বাংলায় ক্লিক করলে সরাসরি আরাফার খুতবার অনুবাদ শোনা যাবে। সেখানে জুমার খুতবা শোনার অপশনও দেওয়া আছে।  

২০১৮ সাল থেকে অনুবাদ প্রকল্প শুরু করে মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগ। গত বছর ১০ ভাষায় তা অনুবাদ করা হয়। এবার তাতে আরো চারটি ভাষা যুক্ত করা হয়। ইংরেজি, ফ্রেঞ্চ, মালয়, উর্দু, ফারসি, রুশ, চায়নিজ, তার্কিশ, বাংলা, হাউসা। নতুন অন্তর্ভুক্ত চারটি ভাষা হলো স্প্যানিশ, হিন্দি, সোয়াহিলি ও তামিল। এবার হজের লাইভ অনুবাদ ২০ কোটির বেশি মানুষ শুনবে বলে আশা করছে জেনারেল প্রেসিডেন্সি বিভাগ।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য