১৫টি উপজেলায় দেওয়া হবে সাড়ে ২৪ লাখ স্মার্টকার্ড

  • অনলাইন
  • বুধবার, ১৭ জানুয়ারী ২০২৪ ১১:০১:০০
  • কপি লিঙ্ক

জানুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত মোট ১২ দিনে দেশের ১৫টি উপজেলার নাগরিকের মধ্যে মোট ২৪ লাখ ৫৬ হাজার ৪০০টি জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সূত্রে জানা যায়, এ সংক্রান্ত নির্দেশনা এরই মধ্যে মাঠ-পর্যায়ে পাঠানো হয়েছে। এতে ২৩ থেকে ২৫ জানুয়ারি বরিশালের বাকেরগঞ্জ, কুমিল্লার সেনানিবাস, দিনাজপুরের বিরামপুর ও সিরাজগঞ্জের উল্লাপাড়ায়; ২৬ থেকে ২৮ জানুয়ারি চট্টগ্রামের লোহাগড়া, কিশোরগঞ্জের কটিয়াদী, নাটোরের লালপুর, ময়মনসিংহের ফুলবাড়িয়া ও বাগেরহাটের চিতলমারীতে; ২৯ থেকে ৩১ জানুয়ারি ফরিদপুরের আলফাডাঙ্গা, পাবনার ভাঙ্গুড়া, সিলেটের বিয়ানীবাজার ও শরিয়তপুরের ডামুড্যায় এবং ৪ থেকে ৬ ফেব্রুয়ারি খুলনার ফুলতলা ও কুষ্টিয়ার ভেড়ামারায় স্মার্টকার্ড বিতরণ করার জন্য সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তাদের বলা হয়েছে। এ ১৫ উপজেলায় ২৪ লাখ ৫৬ হাজার ৪০০ জনকে প্রদান করা হবে স্মার্টকার্ড।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে স্থগিত স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমও চালু করতে কর্মকর্তাদের নির্দেশনা পাঠিয়েছে ইসি।  

সংস্থাটির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশনস) ফয়সল কাদেরের পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারাদেশে মাঠ পর্যায়ে চলমান স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম ৩০ অক্টোবরের মধ্যে শেষ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল।

এ ছাড়া যেসব উপজেলা বা থানা পর্যায়ে স্মার্ট কার্ড মুদ্রণপূর্বক প্রেরণ করা হয়েছিল, কিন্তু বিতরণ কার্যক্রম শুরু হয়নি, তাদের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বিতরণ কার্যক্রম শুরু করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছিল।

ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতে বর্তমানে মাঠ পর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম বন্ধ রয়েছে। এই অবস্থায় যেসব উপজেলা বা থানায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম স্থগিত করা হয়েছিল, সেসব উপজেলা বা থানায় আগামী ২৩ জানুয়ারি থেকে বিতরণ কার্যক্রম শুরু করার জন্য নির্দেশ দিয়েছে ইসি।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য