কাল প্রধামন্ত্রীর উপহার পাচ্ছে ৬৬ হাজার ১৮৯টি পরিবার

  • অনলাইন
  • শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ ১১:৪৩:০০

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে দেশের ভূমিহীন ও গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারের তালিকা করে তাদের ঘর করে দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

এই কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমির মালিকানা দিয়ে বিনা পয়সায় দুই কক্ষবিশিষ্ট ঘর প্রধানমন্ত্রীর উপহার হিসেবে দেওয়া হবে।

ছয় মাসেরও কম সময়ে এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। দ্বিতীয় ধাপে আরও প্রায় এক লাখ পরিবারকে ঘর উপহার হিসেবে দেওয়া হবে। শুধু ঘরই নয়, প্রতিটি ঘরে বিদ্যুৎ ও সুপেয় পানিরও ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি, এই পরিবারগুলোর কর্মসংস্থানেও উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস বলেন, “এটি একটি অসাধারণ ঘটনা। একই সাথে এতগুলো পরিবারের পুনর্বাসনের নজির পৃথিবীতে আর নেই।”

ভূমিহীন-গৃহহীনদের যে ঘরগুলো দেওয়া হচ্ছে, সেগুলোর প্রত্যেকটিতে রয়েছে দুটি শোবার ঘর, একটি রান্নাঘর, একটি টয়লেট এবং একটি লম্বা বারান্দা।

এই ঘরের নকশা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই পছন্দ করেছেন বলে জানিয়ে মুখ্য সচিব বলেন, শনিবার ( ২৩ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৪৯২টি উপজেলায় যুক্ত হয়ে গৃহহীন-ভূমিহীনদের মুজিববর্ষের এ উপহার তুলে দেবেন।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য