২৪ ঘণ্টায় ১৪০০ ভূমিকম্প দেখল আইসল্যান্ড : অগ্ন্যুৎপাতের আশঙ্কা

  • অনলাইন
  • শনিবার, ১১ নভেম্বর ২০২৩ ০৩:১১:০০
  • কপি লিঙ্ক

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের আশঙ্কায় ভূমিকম্পের পর আইসল্যান্ড জরুরি অবস্থা ঘোষণা করেছে। ২৪ ঘণ্টার মধ্যে এক হাজার ৪০০টি ভূমিকম্প আঘাত হেনেছে দেশটিতে। কর্তৃপক্ষ সতর্কতা হিসেবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর গ্রিন্দাভিকে বসবাসকারী হাজার হাজার মানুষকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। অক্টোবরের শেষ থেকে দক্ষিণ-পশ্চিম আইসল্যান্ডে ২০ হাজারের বেশি কম্পন রেকর্ড করা হয়েছে।

 আইসল্যান্ডের সিভিল প্রোটেকশন এজেন্সি (আইএমও) বলছে, ‘বর্তমানে তৈরি হওয়া ম্যাগমা বা গলিত শিলা দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর গ্রিন্দাভিকে পৌঁছে যেতে পারে। তাই সবাইকে সরে যেতে সতর্ক করা হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে সংস্থাটি আরো বলেছে, স্থানীয়দের অবশ্যই শহর ছেড়ে যেতে হবে। তবে খুব জরুরি স্থানান্তর নয়।

সরে যাওয়ার জন্য যথেষ্ট সময় আছে। তাৎক্ষণিক কোনো বিপদের আশঙ্কা নেই। তবে প্রধান লক্ষ্য গ্রিন্দাভিক বাসিন্দাদের প্রাথমিক নিরাপত্তা নিশ্চিত করা।  
গ্রিন্দাভিক শহরে চার হাজার লোকের বসবাস।

গতকাল ওই বিবৃতিতে আইএমও বলেছে, ‘ভূমিকম্পের কার্যকলাপে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেছে। দিনব্যাপী কম্পন জানান দিচ্ছে, ম্যাগমা গ্রিন্ডাভিকের দিকে এগিয়ে আসছে। ম্যাগমা সম্ভবত শহরের নিচে ছড়িয়ে পড়েছে। এটি কোথায় বা কিভাবে আবির্ভূত হতে পারে তা সঠিকভাবে নির্ধারণ করা সম্ভব নয়।’ তারা জানায়, খুব বেশি পরিমাণে ম্যাগমা (গলিত শিলা) ভূগর্ভে ছড়িয়ে পড়ার কারণে তারা উদ্বিগ্ন।
রেইকজেনেস উপদ্বীপের পৃষ্ঠ থেকে প্রায় ৩ মাইল নিচে ভূমিকম্পগুলোর উৎপত্তি হচ্ছে।  
আইসল্যান্ডের আবহাওয়া অফিস জানিয়েছে, দেশটির রাজধানী রেইকিয়াভিকের প্রায় ২৫ মাইল দক্ষিণ-পশ্চিমে ‘ফ্যাগ্রাডালসফজাল’ সক্রিয় আগ্নেয়গিরির কাছে একটি এলাকায় প্রচুর পরিমাণে গলিত শিলা চলাচলের ইঙ্গিত পাওয়া গেছে। তারা জানায়, ‘ফ্যাগ্রাডালসফজালে ম্যাগমার পরিমাণ উল্লেখযোগ্যভাবে বেশি বলে ধারণা করা হচ্ছে।’ আগ্নেয়গিরিটি রেইকজাভিক আইসল্যান্ড থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে রেকজেনেস উপদ্বীপে শেষ হিমবাহের সময়কালে গঠিত হয়েছিল।

২০২১ সালে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের প্রায় এক মাস আগে এই ধরনের ভূমিকম্প অনুভূত হয়েছিল। যা ছয় মাস ধরে চলেছিল। এবারের ভূমিকম্পগুলো আঘাত হানতে শুরু করে গত ২৫ অক্টোবর থেকে। প্রতিদিন শত শত ছোট ভূমিকম্প উপদ্বীপকে কাঁপিয়ে তুলছে। আইএমও অনুসারে, ২৭ অক্টোবর থেকে এই অঞ্চলে স্থলভাগ ৯ সেন্টিমিটার বেড়েছে। এ ছাড়া গত বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ২৪ ঘণ্টার ব্যবধানে এক হাজার ৪০০টি ভূমিকম্প উপদ্বীপে আঘাত হানে। যার মধ্যে দুটির মাত্রা ৫-এর বেশি ছিল এবং রিখটার স্কেলে কমপক্ষে সাতটি ভূমিকম্পের মাত্রা ছিল সর্বোচ্চ ৪.৫।

বিজ্ঞানীরা ভূমিকম্পের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন। কর্মকর্তারা ধারণা করছেন, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত লেগুন জিওথার্মাল স্পা থেকে ২ মাইলেরও কম দূরে ঘটতে পারে। এই ঘটনায় আইসল্যান্ডের অন্যতম বৃহত্তম পর্যটন শহরটি কিছু সময়ের জন্য ব্যাবসায়িক ক্ষতির সম্মুখীন হতে পারে। এই অঞ্চলটিতে ২০২১ সালের অগ্ন্যুৎপাতের আগে ৮০০ বছর ধরে আগ্নেয়গিরির কার্যকলাপে সুপ্ত ছিল। প্রায় ৩০টি সক্রিয় আগ্নেয়গিরি আইসল্যান্ডে রয়েছে। দেশটি বিশ্বের ভৌগোলিকভাবে সবচেয়ে সক্রিয় অঞ্চলগুলোর মধ্যে একটি। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে যখন কঠিন শিলা গলে ভূগর্ভ থেকে পৃথিবীর পৃষ্ঠে উঠে আসে।

সূত্র : নিউ ইয়র্ক পোস্ট, বিবিসি

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য