এবার বিশ্বকাপ জিততে চাই: হার্দিক

প্রথমবারের মতো অধিনায়ক হিসেবে আইপিএলের মঞ্চে অভিষেক। আর প্রথম সুযোগেই নিজ দল গুজরাট টাইটান্সকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আইপিএল শিরোপা জিতিয়েছেন হার্দিক পান্ডিয়া।

রাজস্থান রয়্যালসকে ৭ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে গুজরাট। আইপিএল শিরোপা জিতে হার্দিকের এবার লক্ষ্য ভারতের জার্সি গায়ে বিশ্বকাপটাও জেতা। আইপিএলে যতটা সফল হার্দিক, সেই হিসেবে ভারতীয় জার্সিতে হার্দিকের রয়েছে আক্ষেপের গল্প।

এখন পর্যন্ত আইপিএলে পাঁচটি ফাইনাল খেলে সবকটিতেই শিরোপা জিতেছেন হার্দিক। যারমধ্যে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে চারটি শিরোপা জিতেছেন, অন্যটি এবার অধিনায়ক হিসেবে গুজরাটের জার্সিতে। তবে ভারতের নীল জার্সিতে শিরোপার কাছাকাছি গেলেও জেতা হয়নি একবারও।

এরমধ্যে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে বিদায় দেখেছিল ভারত। হার্দিকরা শিরোপার সবচেয়ে কাছাকাছি গিয়েছে ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সময়। তবে সেই টুর্নামেন্টে ফাইনালে পাকিস্তানের কাছে হেরে যায় দলটি।

এবার আর আক্ষেপের গল্প লিখতে চায় না হার্দিক। তার জন্য নিজের সবটুকু উজাড় করে দিবেন এই ভারতীয় ক্রিকেটার। আইপিএল শিরোপা জেতার পর বিশ্বকাপ জয় নিয়ে হার্দিক বলেন,

‘যেটাই হোক না, অবশ্যই চাই ভারতের হয়ে বিশ্বকাপ জিততে। এটার জন্য নিজের সবটুকু উজাড় করে দেব। মানুষ হিসেবে আমি বরাবরই এমন, যে কিনা দলকে সবকিছুর ওপরে রাখে। আমার জন্য লক্ষ্যটা সবসময় সাধারণ, দলের সর্বোচ্চ পাওয়াটা নিশ্চিত করা।

যত ম্যাচই খেলি না কেন, ভারতের হয়ে প্রতিটি ম্যাচ খেলাই আমার কাছে স্বপ্ন সত্যি হওয়ার মতো ব্যাপার। দেশকে প্রতিনিধত্ব করতে পারা সবসময়ই বড় পাওয়া। এই যে এত ভালোবাসা ও সমর্থন, সব তো ভারতীয় দলের জন্যই পাই। স্বল্প মেয়াদের লক্ষ্য বলুন বা দীর্ঘ মেয়াদে, যে কোনো মূল্যে চাই বিশ্বকাপ জিততে।’

এর আগে চারটি আইপিএল শিরোপা জিতলেও প্রথমবারের মতো অধিনায়ক হিসেবে ট্রফি উঁচিয়ে ধরলেন হার্দিক। এই জন্য চলতি বছরের আইপিএল শিরোপা হার্দিকের কাছে একটু বেশিই স্পেশাল বলে জানিয়েছেন এই ক্রিকেটার।

হার্দিকের ভাষ্যে, ‘অবশ্যই এটি একটু বেশি স্পেশাল, কারণ অধিনায়ক হিসেবে জিতেছি। তবে আগের চারটিও স্পেশাল ছিল। আইপিএলের শিরোপা সবসময়ই স্পেশাল। পাঁচটি ফাইনাল খেলতে পেরে এবং প্রতিবারই ট্রফি উঁচিয়ে ধরতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করি।

এবার যেহেতু নতুন ফ্র্যাঞ্চাইজির হয়ে জিতলাম, এটি অবশ্যই একটি উত্তরাধিকার ও ধারা গড়ে তুলবে। প্রথমবার দল গড়ে প্রথম মৌসুমেই চ্যাম্পিয়ন। তবে আগের চারটিও সমান স্পেশাল ছিল।’

সর্বশেষ আইপিএলে গুজরাটের এই অধিনায়ক ব্যাট ও বল হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে জিতিয়েছেন। ইনজুরির জন্য শুরুতে বোলিং না করলেও ফাইনালে মাত্র ১৭ রানে ৩ উইকেট নিয়ে রাজস্থানকে গুড়িয়ে দিয়েছিলেন হার্দিক। পরবর্তীতে ৩৪ রান করে দলের জয় নিশ্চিত করেন হার্দিক। টুর্নামেন্ট জুড়েও ব্যাট হাতে সফল ছিলেন হার্দিক। এবারের আসরে চতুর্থ সর্বোচ্চ ৪৮৭ রান করেন এই ক্রিকেটার।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য