ব্রাজিলে হবে কোপা আমেরিকা

  • অনলাইন
  • মঙ্গলবার, ০১ জুন ২০২১ ০৬:০৩:০০

শুরুতে কোপা আমেরিকার স্বাগতিক দেশ থেকে বাদ দেওয়া হয়েছিল কলম্বিয়াকে। এরপর করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় স্বাগতিক দেশের তালিকা থেকে বাদ পড়ে আর্জেন্টিনাও। এই দুই দেশের বদলে এবারের কোপা আমেরিকা হবে ব্রাজিলে।  

এক বিবৃতিতে নতুন স্বাগতিক দেশের নাম জানিয়েছে দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন কনমেবল। আগের সূচি অনুসারে আগামী ১৩ জুনেই বসবে এবারের আসর, চলবে ১০ জুলাই পর্যন্ত।

টুর্নামেন্টটির ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দুদেশে হওয়ার কথা। কিন্তু যৌথ আয়োজকের তালিকা থেকে দুই দেশই বাদ পড়ল। এরপর গতকাল সোমবার রাতে কনমেবলের বৈঠকে ঠিক হয়েছে নতুন স্বাগতিক দেশ।  

এক বিবৃতিতে কনমেবল জানিয়েছে, ‘কোপা আমেরিকা ২০২১ হবে ব্রাজিলে। শুরু এবং শেষের তারিখ নিশ্চিত হয়েছে। পরবর্তীতে আয়োজক শহর এবং ম্যাচগুলোর বিস্তারিত জানিয়ে নেওয়া হবে।’

এর আগে এক বিবৃতিতে কনমেবল জানিয়েছিল,‘বার্ষিক আন্তর্জাতিক সূচি ও আসর আয়োজন সংক্রান্ত বিষয়গুলো বিবেচনায় এনে কোপা আমেরিকা নভেম্বর পর্যন্ত পিছিয়ে দেওয়া সম্ভব নয়। উৎসাহ ও নিবেদনের জন্য কলম্বিয়ার রাষ্ট্রপতি ইভান দুকে ও কলম্বিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি রামোন হেসুরুনসহ সংশ্লিষ্টদের কৃতজ্ঞতা জানাচ্ছে কনমেবল।’

আগের সূচি অনুযায়ী, আগামী ১৩ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত চলবে কোপা আমেরিকা। এবারের আসরের ফাইনালসহ ১৫টি ম্যাচ হওয়ার কথা ছিল কলম্বিয়ায়, বাকি ১৩টি আর্জেন্টিনায়।  উদ্বোধনী ম্যাচ হওয়ার কথা ছিল আর্জেন্টিনার বুয়েনস আইরেসে। কিন্তু নতুন ভেন্যুতে সবই হবে ব্রাজিলে। দ্রুতই ভেন্যুর নাম জানাবে কনমেবল।

সূচি অনুসারে, প্রথম ম্যাচে চিলির মুখোমুখি হওয়ার কথা ছিল আর্জেন্টিনার। কিন্তু স্বাগতিক দেশ বাদ যাওয়ায় সূচিতে কিছুটা বদল আসতে পারে।

এবারের আসরে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে ১০টি দল। প্রতি গ্রুপ থেকৈ চারটি করে দল খেলবে নকআউট পর্বে। দুই অতিথি দল অস্ট্রেলিয়া ও কাতার খেলার কথা থাকলেও শেষ পর্যন্ত থাকছে না।

টুর্নামেন্টটি হওয়ার কথা ছিল মূলত গত বছর। ২০২০ সালে করোনার প্রভাবে এক বছরের জন্য টুর্নামেন্টটি পিছিয়ে দেওয়া হয়।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য