পরীক্ষামূলক যাত্রায় ভাঙ্গা-মাওয়া রেলপথে ঘণ্টায় ১২০ কিমি বেগে ছুটল ট্রেন

  • অনলাইন
  • শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০৪:০৯:০০
  • কপি লিঙ্ক

ফরিদপুরের ভাঙ্গা থেকে পদ্মাসেতু পার হয়ে  মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত পর্যন্ত স্পিড টেস্ট করার জন্য একটি ট্রেন চারবার আপ-ডাউন করেছে। শুক্রবার সকাল সাড়ে সাতটায় ভাঙ্গা থেকে মাওয়ার উদ্দেশ্যে ট্রেনটির যাত্রা শুরু হয়। প্রথম পর্যায়ে ৬০ কিলোমিটার থেকে চূড়ান্ত পর্বে ১২০ কি.মি. গতিতে ট্রেনটি চালিয়ে রেললাইন পরীক্ষা করা হয়। 

এ বিষয়ে পদ্মা রেল প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত সহকারী প্রকৌশলী মো. শাদমান শাহরিয়া জানান, শুক্রবার সকাল সাড়ে ৭টার সময় আন্তঃনগর ট্রেন ৬০ কিলোমিটার বেগে ভাঙ্গা থেকে মাওয়া উদ্দেশ্যে ছেড়ে যায়। আবার সেই ট্রেনটি সকাল সাড়ে ৯টার সময় মাওয়া থেকে ভাঙ্গার উদ্দেশ্যে ৮০ কিলোমিটার বেগে চালানো হয়। এরপর সকাল ১০টা ৪০ মিনিটে ভাঙ্গা থেকে মাওয়া উদ্দেশ্যে ১০০ কিলোমিটার বেগে ছেড়ে যায়। আবার মাওয়া থেকে বেলা সাড়ে ১১টার সময় ভাঙ্গার উদ্দেশ্যে ১২০ কিলোমিটার বেগে ট্রেনটি ট্র্যায়াল রান করানো হয়।

তিনি বলেন, প্রথমে ৬০, তারপর ৮০, তারপর ১০০ ও সর্বশেষ ১২০ কিলোমিটার গতিতে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেনটির ট্রায়াল রান করানো হয়েছে। পরপর দু’দিন এভাবে চালানো হবে। সেনাবাহিনী ও রেল প্রকল্পের সকল প্রকৌশলীরা ট্রেন চলাচল পর্যবেক্ষণ করবেন। যেহেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১০ অক্টোবর সকালে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত উদ্বোধন করবেন।
শাদমান শাহরিয়া আরো জানান, আমরা শনিবার একই ভাবে ৪ বার পদ্মাসেতুর উপর দিয়ে ১২০ কিলোমিটার বেগে ভাঙ্গা- মাওয়া রেলস্টেশন পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চালাব। শুক্রবার ও শনিবার পরীক্ষামূলক যাত্রার জন্য বৃহস্পতিবার রাতে ভাঙ্গা রেলস্টেশনে এসে ট্রেনটি পৌঁছায়। 

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য