দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে লাল আলো

  • অনলাইন
  • বুধবার, ০১ জুলাই ২০২০ ০৪:০২:০০

লাল আলো দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে। জার্নালস অব জেরোন্টোলজিতে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, দিনে তিন মিনিট লাল আলোর দিকে তাকিয়ে থাকলে দৃষ্টিশক্তি বাড়তে পারে। খবর সায়েন্স ফোকাসের।

২৪ জন ব্যক্তির ওপর গবেষণা চালিয়েছে লাল আলোর কার্যকারিতা নিয়ে এমন তথ্য দিয়েছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) গবেষকরা। ২৮ থেকে ৭২ বয়সী ১২ জন পুরুষ ও ১২ জন নারীর ওপর এই গবেষণা চালানো হয়। গবেষণায় অংশ নেয়া ব্যক্তিদের চোখের কোনও রোগ ছিল না।

গবেষকরা বলছেন, যাদের বয়স ৪০ বা তার চেয়ে বেশি তারা যদি দীর্ঘ তরঙ্গের আলোর দিকে প্রতিদিন তিন মিনিট তাকিয়ে থাকে, তাহলে ‘দৃষ্টিশক্তির উল্লেখযোগ্য উন্নতি’ হতে পারে। তারা বলছেন, এর ফলে চোখের চিকিৎসার নতুন রাস্তা বের হবে এবং রোগীরা ঘরে বসেই চিকিৎসা নিতে পারবেন।

বিজ্ঞানীরা জানান, রেটিনার বয়স হয়ে যাওয়ার পেছনে আংশিকভাবে দায়ী হচ্ছে কোষে মাইটোকনড্রিয়া কমে যাওয়া। এই মাইটোকন্ড্রিয়া কোষের কর্মকাণ্ড চালাতে শক্তি উৎপাদন করে এবং বুস্ট করে।

গবেষণার প্রধান লেখক ও ইউসিএল ইন্সটিটিউট অব অফথালমোলজির অধ্যাপক গ্লেন জেফরি বলেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিশেষ করে ৪০ বছর পেরিয়ে গেলে মানুষের দৃষ্টিশক্তি উল্লেখযোগ্যভাবে কমতে থাকে। এর ফলে রেটিনাল সেন্সিভিটি এবং কালার ভিশন কমতে থাকতে এবং বয়স্ক লোকদের ক্ষেত্রে এটা খুব গুরুত্বপূর্ণ একটি ইস্যু।

তিনি বলেন, এই কমা বন্ধ করতে আমরা দীর্ঘ তরঙ্গে আলোর সাহায্যের রেটিনার বয়স বাড়তে থাকা সেলগুরোকে রিবুট করার চেষ্টা করেছি।
দুই সপ্তাহ ধরে এই গবেষণা চালানোর পর অংশগ্রহণকারীদের মধ্যে যাদের বয়স ৪০ বছরের ওপরে তাদের রঙ শনাক্ত করার ক্ষমতা ২০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়। অল্প আলোতেও দৃষ্টিশক্তি উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। তবে ৪০ বছরের কম বয়সীদের ক্ষেত্রে কোনও পরিবর্তন দেখা যায়নি।

 

বাংলাদেশ জমিন/ সংবাদটি শেয়ার করুন

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য