দিল্লির তাপমাত্রা ৪ ডিগ্রির নিচে, রেড অ্যালার্ট জারি

  • অনলাইন
  • শনিবার, ১৩ জানুয়ারী ২০২৪ ০২:০১:০০
  • কপি লিঙ্ক

ভারতের রাজধানী নয়াদিল্লি এবং তার আশপাশের এলাকায় তাপমাত্রা ৩.৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। শনিবার (১৩ জানুয়ারি) এই তাপমাত্রা রেকর্ড হওয়ার পর রাজধানীসহ পুরো দিল্লিতে রেড অ্যালার্ট জারি করেছে ভারতের আবহাওয়া বিভাগ। দিল্লির একটি গ্রাম আয়া নগরে দ্বীতিয় দিনেও সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে রয়েছে। 

দিল্লির ওপর দিয়ে শৈত্যপ্রবাহ চলছেি এবং গত রাতে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ৩.৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) জানিয়েছে, দিল্লির লোদি রোডে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩.৪ ডিগ্রি, সফদরজংয়ে ৩.৬, রিজে ৩.৯ এবং পালামে ৫.৮ ডিগ্রি সেলসিয়াস। দিল্লি এবং দেশের অন্যান্য অংশে আবহাওয়া সংক্রান্ত পরিস্থিতির কারণে ১৮টি দিল্লিগামী ট্রেন ১ থেকে ৬ ঘণ্টা বিলম্বিত হয়েছে।
সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, কুয়াশার মধ্যে কম দৃশ্যমানতার কারণে দিল্লি বিমানবন্দরে বেশ কয়েকটি ফ্লাইট বিলম্বিত হয়। ভারতের আবহাওয়া দপ্তরের মতে, দিল্লির প্রধান আবহাওয়া কেন্দ্র সফদরজং অবজারভেটরিতে ভোর সাড়ে ৫টায় দৃশ্যমানতা ছিল ২০০ মিটার।

আজ সকালে রাজধানীর বিভিন্ন অংশে ঘন কুয়াশার দেখা গেছে। আইএমডি জানিয়েছে, পাঞ্জাব, হরিয়ানা এবং চণ্ডীগড়ে  রেড অ্যালার্ট জারি করা হয়েছে এবং ঠান্ডা ও কুয়াশাচ্ছন্ন অবস্থার কারণে রাজস্থানেও ইয়েলো অ্যালার্ট জারি করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর দিল্লিতে আগামী ৩ দিনের জন্য ইয়েলো অ্যালার্টও জারি করেছে, কারণ শৈত্যপ্রবাহ কমার সম্ভাবনা কম। আজ সর্বোচ্চ তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি স্থায়ী হতে পারে বলে আইএমডি জানিয়েছে।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) আরো বলেছে, ‘পাঞ্জাব এবং পূর্ব উত্তর প্রদেশের বিচ্ছিন্ন অঞ্চলগুলোতে ঘন থেকে খুব ঘন কুয়াশার খবর পাওয়া গেছে। এ ছাড়া  হরিয়ানা, দিল্লি, মধ্যপ্রদেশ, বিহার, আসাম, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং অন্ধ্র প্রদেশের কিছু এলাকায় ঘন কুয়াশা রেকর্ড করা হয়েছে। মাঝারি কুয়াশাচ্ছন্ন ছিল রাজস্থান এবং পশ্চিম উত্তর প্রদেশের বিভিন্ন অঞ্চলে।’
এদিকে প্রবল ঠাণ্ডা ও কুয়াশার পাশপাশি দিল্লির বাতাসের মানও আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছেছে। জাতিসংঘের বায়ুমান সূচক এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৯টার দিকে দিল্লির বাতাসের মান ছিল ৩৬৫ পয়েন্ট।

একিআই সূচকে কোনো এলাকার বাতাসের মান যদি শূন্য থেকে ৫০ পয়েন্ট হয়, তাহলে তা ‘ভালো’, ৫০ থেকে ১০০ পয়েন্ট হলে সন্তোষজনক, ১০১ থেকে ২০০ পয়েন্ট হলে ‘সহনশীল’, ২০১ থেকে ৩০০ হলে ‘খারাপ’, ৩০১ থেকে ৪০০ হলে ‘খুব খারাপ’ এবং ৪০০ পয়েন্টের উপরে থাকলে ‘ভয়াবহ’ বলে মনে করে হয়। শনিবার সকাল থেকেই দিল্লির বাতাসের মান ‘খুব খারাপ’ পর্যায়ে রয়েছে।
সূত্র: এনডিটিভি

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য