পিরিয়ডের ব্যথা কমাতে গর্ভনিরোধক পিল খেয়ে কিশোরীর মৃত্যু

  • অনলাইন
  • মঙ্গলবার, ১৯ ডিসেম্বর ২০২৩ ০৭:১২:০০
  • কপি লিঙ্ক

পিরিয়ডের ব্যথা কমাতে গর্ভনিরোধক বড়ি খেয়ে যুক্তরাজ্যের এক কিশোরীর মৃত্যু হয়েছে। বড়ি খাওয়ার তিন সপ্তাহ পর প্রথমে  পেটে সমস্যা ধরা পড়ে। পরে ৪৮ ঘণ্টা পর রক্ত জমাট বেধে তার মৃত্যু হয়েছে। তার বয়স ১৬ বছর।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানায়, সম্প্রতি এমনই মর্মান্তিক ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে।

খবরে বলা হয়, লায়লা খান নামে ১৬ বছর বয়সী ওই কিশোরী তীব্র পিরিয়ডের ব্যথা অনুভব করছিলেন। পরে তার বন্ধুরা তাকে ব্যথা কমানোর জন্য একটি গর্ভনিরোধক পিল খাওয়ার পরামর্শ দেয়।

এরপর ওই কলেজ ছাত্রী গত ২৫ নভেম্বর থেকে ট্যাবলেট খাওয়া শুরু করেন। তবে গেল ৫ ডিসেম্বর থেকে তার মাথাব্যথা শুরু হয় এবং সপ্তাহের শেষের দিকে শুরু হয় বমি।

লায়লার পরিবারের বরাতে সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, অসুস্থ হয়ে পড়ার পর তারা লায়লাকে চেক-আপের জন্য নিয়ে যায়। সে সময় লায়লা প্রতি ৩০ মিনিট পরপর বমি করছিল। তার পেটে সমস্যা আছে জানিয়ে চিকিৎসকরা একটি ট্যাবলেটও দিয়েছিল।

তার পরিবারের দাবি, তারা জাতীয় স্বাস্থ্য পরিষেবা হেল্পলাইনে (১১১) যখন কল করেছিল, তখনও সেখান থেকে লায়লার ‘জীবন হুমকির মুখে’ আছে বা অন্য কোনো আশঙ্কার কথা জানানো হয়নি।

লায়লার শিক্ষকরা মনে করতেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে জায়গা করে নেওয়ার মতো ভালো ছাত্রী ছিল সে। কিন্তু সেই স্বপ্ন আর পূরণ হলো না লায়লার।

এদিকে, প্রতিস্থাপন অপারেশনের জন্য লায়লার অঙ্গ-প্রত্যঙ্গ দান করেছে তার পরিবার। তারা জানিয়েছেন, বড়দিনের উৎসবের আগে লায়লার অঙ্গ-প্রত্যঙ্গ পাঁচজনের জীবন বাঁচিয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য