স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র যেমন দেখতে চান মিসরের প্রেসিডেন্ট

  • অনলাইন
  • শনিবার, ২৫ নভেম্বর ২০২৩ ১০:১১:০০
  • কপি লিঙ্ক

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র কেমন হতে পারে, সে বিষয়ে প্রস্তাব দিয়েছেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।

শুক্রবার (২৪ নভেম্বর) কায়রোয় স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ও বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে এ প্রস্তাব দেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

মিসরের প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিন রাষ্ট্রকে নিরস্ত্রীকরণ করা হতে পারে। নিজস্ব সেনাবাহিনীর পরিবর্তে সেখানে একটি অস্থায়ী আন্তর্জাতিক নিরাপত্তা বাহিনী অবস্থান করতে পারে।

তিনি বলেন, ফিলিস্তিন রাষ্ট্রকে নিরস্ত্রীকরণ করতে আমরা প্রস্তুত। যত দিন এই দুই রাষ্ট্রের (ফিলিস্তিন ও ইসরায়েল) নিরাপত্তা নিশ্চিত না হবে তত দিন ফিলিস্তিনে ন্যাটো বাহিনী, জাতিসংঘ বাহিনী, আরব বা আমেরিকান বাহিনী অবস্থান করতে পারে।

তিনি আরও বলেন, আমরা ১৯৬৭ সালের সীমান্তের ওপর ভিত্তি করে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে আসলেও রাজনৈতিকভাবে তার কোনো সমাধান এখনও আসেনি।

এদিকে শুক্রবার হামাস ও ইসরায়েলের মধ্যে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। যুদ্ধবিরতির প্রথম দিনে ৩৯ ফিলিস্তিনিকে কারাগার থেকে মুক্তি দিয়েছে ইসরায়েল। যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী তাদের মুক্তি দেওয়া হয়েছে বলে মধ্যস্থতাকারী দেশ কাতার নিশ্চিত করেছে।

ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পাওয়া ৩৯ ফিলিস্তিনি নাগরিকের মধ্যে ২৪ জন নারী ও ১৫ জন তরুণ রয়েছেন। অধিকৃত পশ্চিম তীরের বেইতুনিয়া চেকপয়েন্ট দিয়ে তাদের মুক্তি দেওয়া হয়।

চুক্তি অনুযায়ী, চারদিনে ৫০ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে হামাস। আর ইসরায়েল তাদের কারাগার থেকে ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে হামাসকে নির্মূলের নামে গাজায় নির্বিচারে হামলা করে আসছে ইসরায়েল। এরই মধ্যে ইসরায়েলি হামলায় ১৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য