ব্রিকস সম্মেলন শুরু

‘ব্রিকস কোনো বিরোধী শিবির না’

  • অনলাইন
  • বুধবার, ২৩ আগস্ট ২০২৩ ১১:০৮:০০
  • কপি লিঙ্ক

দক্ষিণ আফ্রিকায় শুরু হয়েছে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন। এতে যোগ দিয়েছেন সদস্য দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নেতারা। মঙ্গলবার (২৩ আগস্ট) জোহানেসবার্গে এই সম্মেলন শুরু হয়। সম্মেলন চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

সম্মেলনে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা জানান, ব্রিকস কোনো বিরোধী শিবির না।

তিনি বলেন, আমরা ধনী দেশগুলোর জোট জি-৭, জি-২০ বা যুক্তরাষ্ট্র—কারও বিরোধী শিবির হতে চাই না। আমরা নিজেদের মধ্যে সংগঠিত হতে চাই। আমাদের লক্ষ্য ‘গ্লোবাল সাউথ’-এর উন্নয়ন।

ব্রিকস সম্মেলনে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা উপস্থিত রয়েছেন। তবে সম্মেলনে অনুপস্থিত রয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

এ ছাড়া ইউক্রেন যুদ্ধ ইস্যুতে আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেপ্তারি পরোয়ানা জারি থাকায় সম্মেলনে সরাসরি যোগ দিতে পারছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সম্মেলনে যোগ দিয়েছেন। তবে পুতিন ভার্চুয়ালি সম্মেলনে যোগ দিতে পারেন।

সম্মেলনে ব্রিকসের সদস্য পাঁচ দেশ ছাড়াও আরও অনেক দেশের রাষ্ট্রপ্রধান ও প্রতিনিধিরা যুক্ত হয়েছেন। এবারের সম্মেলনেই জোটটিতে নতুন সদস্য যুক্তের ঘোষণা আসতে পারে। ৪০টিরও বেশি দেশ এরই মধ্যে ব্রিকসের সদস্য হওয়ার আবেদন করেছে। ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। সূত্র : এনডিটিভি

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য