হামলার প্রস্তুতি নিতে মহড়া করছে চীন : তাইওয়ান

  • ডেস্ক
  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ ০১:০৮:০০
  • কপি লিঙ্ক

চীন হামলা চালানোর জন্য প্রস্তুতি নিতে এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্থিতাবস্থা পরিবর্তন করতে দ্বীপটিকে ঘিরে আকাশ ও সমুদ্রে মহড়া করছে বলে জানিয়েছেন তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ।

মঙ্গলবার (৯ আগস্ট) তাইপেতে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে সৃষ্ট ক্ষোভের প্রতিক্রিয়ায় চীন গত সপ্তাহে তাইওয়ানের চারপাশে সর্বকালের মহড়া শুরু করেছে। পেলোসি কয়েক দশকের মধ্যে স্বশাসিত দ্বীপটি সফরে আসা সর্বোচ্চ পদমর্যাদার মার্কিন কর্মকর্তা।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ বলেন, তাইওয়ানে আক্রমণ করার প্রস্তুতির জন্য চীন তার মহড়া ও সামরিক কৌশল সাজিয়েছে। তাইওয়ানের জনসাধারণের মনোবল দুর্বল করতে বড় ধরনের সামরিক মহড়া ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পাশাপাশি সাইবার হামলা, বিভ্রান্তিমূলক প্রচারণা ও অর্থনৈতিক নিগ্রহ চালানো হচ্ছে।

প্রাথমিকভাবে রোববার শেষ হওয়ার কথা বলা সত্ত্বেও মহড়া সোমবার চালিয়ে যাওয়ায় বেইজিংয়ের নিন্দা পুনর্ব্যক্ত করেছেন তাইপের এই শীর্ষ কূটনীতিক। তিনি উল্লেখ করেন, তারা বিশ্বের অন্যতম ব্যস্ততম জাহাজ ও বিমান রুটকে বাধাগ্রস্ত করেছে।

এদিকে, দ্বীপে আক্রমণের আশঙ্কা থেকে প্রতিরক্ষামূলক গোলাবর্ষণের মহড়া চালায় তাইওয়ানের সামরিক বাহিনী। সূত্র : এএফপি, এনডিটিভি

সংবাদটি শেয়ার করুন

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য