ভারতের  ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন দ্রৌপদী মুর্মু

  • ডেস্ক
  • শুক্রবার, ২২ জুলাই ২০২২ ১২:০৭:০০
  • কপি লিঙ্ক

ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হতে চলেছেন বিজেপি তথা এনডিএর প্রার্থী দ্রৌপদী মুর্মু। এরই মধ্যে তিনি তাঁর প্রতিদ্বন্দ্বী যশোবন্ত সিনহা থেকে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে এগিয়ে আছেন। এখন তৃতীয় রাউন্ডের গণনা চলছে। সব ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে। খবর এনডিটিভির।

এনডিটিভির প্রতিবেদন বলছে, দৌপদী এরই মধ্যে পাঁচ লাখ ৭৭ হাজার ৭৭৭ ভোট পেয়েছেন। এই ভোট গত ১৮ জুলাই নির্বাচনে মোট বৈধ ভোটের অর্ধেক। সে হিসেবে ১৫তম রাষ্ট্রপতি পদে বিজয়ী হচ্ছেন দ্রৌপদী মুর্মু।

রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হওয়ার একদিন পরে ২৫ জুলাই শপথ নেবেন নবনির্বাচিত রাষ্ট্রপতি।

নতুন প্রেসিডেন্টকে বেছে নিতে গত সোমবার দেশটিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়। আর, আজ বৃহস্পতিবার ভোটগণনা শুরু হয়। দ্রৌপদীর জয়ের জন্য প্রয়োজন ছিল ৫,৪০,৯৯৬ ভোটমূল্য। দ্রৌপদী ইতোমধ্যেই ভোটমূল্য পেয়ে গিয়েছেন ৫,৭৭,৭৭৭। 

ভারতের ১৫তম প্রেসিডেন্ট হওয়ার এ লড়াইয়ে আছেন দেশটির বিরোধী দলগুলোর প্রার্থী যশোবন্ত সিনহা এবং বিজেপি তথা এনডিএর প্রার্থী দ্রৌপদী মুর্মু। গত জুন মাসে ভারতে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। 

১৬ জুন প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল প্রকাশ করা হয়। এরপর গত সোমবার ভারতের পার্লামেন্ট ও সব রাজ্য বিধানসভায় নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। ১৮ জুলাই ভোটগ্রহণ শেষের পরই সব রাজ্য বিধানসভা থেকে ব্যালট বাক্স কড়া নিরাপত্তায় পার্লামেন্টে নেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য