জাহাজে স্যুটকেস ভরে লঙ্কান প্রেসিডেন্টের দেশ ছাড়ার গুঞ্জন 

  • অনলাইন
  • শনিবার, ০৯ জুলাই ২০২২ ০৭:০৭:০০
  • কপি লিঙ্ক

তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যে চলা বিক্ষোভের মুখে নিজের সরকারি বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এরইমধ্যে একটি ভিডিওতে দেখা যায়, শ্রীলঙ্কার নৌবাহিনীর দু’টি জাহাজে স্যুটকেস লোড করা হচ্ছে।

স্থানীয় গণমাধ্যমের দাবি, জাহাজে তোলা সব স্যুটকেস প্রেসিডেন্ট  রাজাপক্ষের।  
ভিডিওতে তিন ব্যক্তিকে স্যুটকেসগুলো এসএলএনএস গজবাহু নামের একটি জাহাজে তুলতে দেখা যায়। এ সময় তাদের তাড়াহুড়ো করে দৌড়াতে দেখা যায়।

কলম্বো বন্দরের একজন কর্মকর্তা নিউজওয়ান টেলিভিশন চ্যানেলকে বলেছেন, এক দল ব্যক্তি এসএলএনএস সিন্দুরালা এবং এসএলএনএস গজবাহুতে চড়ে বন্দর ত্যাগ করেছেন। তবে জাহাজে চড়ে কারা পালিয়েছেন সে ব্যাপারে বিস্তারিত তথ্য তিনি দিতে পারবেন না বলে জানিয়েছেন।

শ্রীলঙ্কান সরকারি একটি সূত্রের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, কলম্বোতে দেশটির সাধারণ জনগণ সরকারবিরোধী বিক্ষোভের ডাক দেওয়ার পরপরই শুক্রবার রাতে বাসভবন ছেড়ে সেনাবাহিনীর সদরদফতরে আশ্রয় নেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।   কলম্বোয় বিক্ষোভ শুরু হওয়ার আগেই প্রেসিডেন্টকে সরিয়ে নেয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এদিকে, চলমান বিক্ষোভে দুই পুলিশ কর্মকর্তাসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। তাদের কলম্বোর ন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শ্রীলঙ্কার বেসরকারি একটি টেলিভিশন চ্যানেল শনিবার ( ০৯ জুলাই) বিকেলের দিকে  দেশটির প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরে একটি গাড়িবহর পৌঁছানোর খবর দিয়েছে। এই গাড়িবহর প্রেসিডেন্টের কিনা এবং তিনি দেশ ছেড়ে চলে গেছেন কিনা সে বিষয়ে নিশ্চিত করতে পারেনি ওই টেলিভিশন চ্যানেল।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সবচেয়ে মারাত্মক আর্থিক সংকট পার করছে শ্রীলঙ্কা। ২০২২ সালের মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কার পরিস্থিতির চরম অবনতি ঘটে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে সরব হয় গোটা দেশ। ভোগ্যপণ্যের আকাশচুম্বী দাম, জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাট, ওষুধের তীব্র সংকট এসবের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া ও তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে দায়ী করে আসছেন আন্দোলনকারীরা।

সূত্র: এনডিটিভি

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য