এবারও হজ পালনের অনুমতি পেতে পারেন বিদেশিরা

  • অনলাইন
  • শুক্রবার, ২১ মে ২০২১ ০৮:৪১:০০
  • কপি লিঙ্ক

করোনাভাইরাস সংক্রমণ রোধে সৌদি সরকারের কঠোর বিধিনিষেধ মেনে চলা সাপেক্ষে গত বছরের মতো চলতি বছরেও বিদেশিরা হজ পালনের সুযোগ পেতে পারেন। বৃহস্পতিবার (২০ মে) আল-ওয়াতান পত্রিকার খবরে এমন তথ্য দেওয়া হয়েছে।

চলতি বছরে হজ পালনে বিদেশিদের নিয়ে সৌদি সরকারের এই সিদ্ধান্তের বিস্তারিত তথ্য দিতে পারেনি পত্রিকাটি। বিদেশিদের হজ পালনে সৌদি সরকারের সুনির্দিষ্ট সাংগঠনিক পরিকল্পনা কয়েক দিনের মধ্যে ঘোষণা করা হবে।

অন্যদিকে গত ৯ মে সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, কঠোর স্বাস্থ্যবিধির আওতায় এবারের হজ পালন করা হবে। এর মধ্য দিয়ে সবাইকে হজ করার সুযোগ দেওয়া হতে পারে। খবর সৌদি গেজেট

আন্ডারসেক্রেটারি হাশেম সাঈদ বলেন, চলতি বছরে হজ সব ধরনের বিকল্প উপায় নিয়ে ভাবছে সৌদি সরকার। বিদেশ থেকে প্রতীকী সংখ্যক হাজীকেও অনুমোদন দেওয়া হতে পারে।

আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজের জন্য নির্ধরিত সময়। হজ পালনের জন্য বর্তমান সৌদি আরবের মক্কা নগরী এবং সন্নিহিত মিনা, আরাফাত, মুযদালিফা প্রভৃতি স্থানে গমন এবং অবস্থান আবশ্যক।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় গত বছর প্রথমবারের মতো হজ পালনে নিষেধাজ্ঞা দিয়েছিল সৌদি আরব। তখনও সীমিত সংখ্যক সৌদি নাগরিক ও অধিবাসীদের হজ পালনের অনুমোদন দেওয়া হয়েছিল।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য