তিস্তার পানি বিপদ সীমার উপরে

  • সরোয়ার জাহান সোহাগ, নীলফামারী: 
  • রবিবার, ২৮ জুন ২০২০ ০৩:৫৩:০০
  • কপি লিঙ্ক

নীলফামারী ডিমলা ও জলঢাকার চরাঞ্চলে ভারী বৃষ্টিপাত ও উজানের ঢলে তিস্তার পানি ডালিয়া পয়েন্টে বিপদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানায়, ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র। 

বৃহস্পতিবার বিকেলে তিস্তার পানি ডালিয়া পয়েন্টে বিপদসীমার ০৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। শুক্রবার সকালের দিকে তা বৃদ্ধি পেতে শুরু করে। টানা বৃষ্টির ফলে তিস্তাসহ জেলার সকল নদীর পানি বৃদ্ধির ফলে লোকালয়ে বন্যা দেখা দিয়েছে। আমন ধানের বীজতলা, বাদামের ব্যাপক ক্ষতি ও কিছু কিছু পুকুরের মাছ বের হওয়ায় মৎস্য চাষিরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

গত কয়েকদিন ধরেই ভারতের আসাম, মেঘালয়, বরাক উপত্যকা, ত্রিপুরা, দার্জিলিং ও সিকিমে ভারী থেকে অতিভারী বর্ষণ হচ্ছে। সেখানে এমন বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে আভাস রয়েছে। অন্যদিকে দেশে বৃষ্টিপাত আরো বাড়বে বলে জানিয়েছে আবাহাওয়া অধিদফতর

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্রের তথ্য মতে, গত ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৪০ মিলিলিটার।
জরুরী পানি নিষ্কাশনে খুলে দেয়া হয়েছে তিস্তা ব্যারাজের ৪৪ টি জলকপাট। চরাঞ্চলে প্রায় ৮ হাজার পরিবার পানিবন্দী হয়েছে, পশু সহ বিভিন্ন গাছেরও ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

 ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রানী রায় বাংলাদেশ জমিনকে জানান, বন্যাকবলিত মানুষের পাশে থেকে তাদের নিয়মিত খোঁজ খবর ও ত্রান কার্য চলমান রয়েছে।

 

বাংলাদেশ জমিন/ সংবাদটি শেয়ার করুন

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য