মাদারীপুরে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবসে জনসচেতনামূলক মহড়া অনুষ্ঠিত

  • মাদারীপুর প্রতিনিধি :
  • বুধবার, ১৩ অক্টোবর ২০২১ ০৮:৪০:০০

মাদারীপুরে বুধবার সকালে র‌্যালি, আলোচনাসভা, অগ্নিকান্ড বিষয়ক মহড়ার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস এবং সিপিপি ৫০ বছর পূর্তি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ ও খোয়াজপুর সৈয়দ আবুল হোসেন কলেজে 
আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 জেলা প্রশাসক ড. রহিমা খাতুন এর সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আজহারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝোটন চন্দ। আলোচনা সভা ও মহড়ায় উপস্থিত ছিলেন সৈয়দ আবুল হোসেন কলেজের অধ্যক্ষ প্রকাশ চন্দ্র নাগ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুদ্দিন গিয়াস, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবেদ আলী, মাদারীপুর ফায়ার সাভিসের উপ-পরিচালক মো. মোফাজ্জেল হোসেন, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মশিউর রহমান, খোয়াজপুর ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ আলী মুন্সিসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

সদর উপজেলার খোয়াজপুরে সৈয়দ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে বুধবার সকাল থেকে দিনব্যাপী এই মহড়া অনুষ্ঠিত হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের উদ্যোগে মহড়ায় অংশ নেয় জেলার ফায়ার সার্ভিসের কর্মীরা। প্রাকৃতিক দুর্যোগ ভূমিকম্পের সময় কি করনীয় সে বিষয়ে আলোচনা করা হয়। কিভাবে ফায়ার সার্ভিসের কর্মীরা দুর্যোগ মোকাবেলায় পাশে দাঁড়ায় তা তুলে ধরেন। এছাড়া দুর্ঘটনার কবলে পড়া মানুষকে উদ্ধারের বাস্তব চিত্র তুলে ধরেন তারা। পাশাপাশি বাসা-বাড়িতে গ্যাস সিলিন্ডারে অগ্নিকান্ডে কি করতে হবে তা উপস্থিত শিক্ষার্থী ও সাধারণ মানুষদের প্রশিক্ষন দেন ফায়ার সার্ভিসের কর্মীরা। 

অনুষ্ঠানে বক্তারা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গুরুত্ব তুলে ধরেন এবং আধুনিক ফায়ার ফাইটিং ইক্যুইপমেন্ট সংগ্রহ, প্রশিক্ষণ ও জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মকর্তা ও বিভিন্ন সংগঠনের স্বেচ্ছাসেবীদের নিয়ে মহড়া অনুষ্ঠানের শুরুতে দেখানো হয় কিভাবে আগুন লাগে, কিভাবে মানুষ বহুতল ভবনে আটকে পড়ে, এ সময় কিভাবে তাদের উদ্ধার করা হয়।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য