মাদারীপুরে বিষমুক্ত সবজি গ্রাম ঘোষণা জেলা প্রশাসকের

  • ওয়াহিদ মুরাদ, মাদারীপুর:
  • মঙ্গলবার, ১২ জানুয়ারী ২০২১ ১১:১৮:০০

মাদারীপুরের কালকিনি উপজেলার পূর্ব এনায়েতন নগর এলাকার কালাই সরদারেরচর গ্রামকে জেলার মধ্যে সর্বপ্রথম আনুষ্ঠানিকভাবে বিষমুক্ত নিরাপদ সবজি গ্রাম ঘোষনা করা হয়। 

সোমবার সকালে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা প্রশাসক ড.রহিমা খাতুন এ ঘোষনা দেন। এদিকে একই গ্রামের সরিষা ক্ষেতের পাশেই উপজেলা কৃষি অফিসের সহযোগীতায় মৌ চাষী মিজানুর রহমান এপিচ মেলিফির পদ্ধতিতে মৌ চাষের ব্যবস্থা করেছে। 

এখান থেকে মধু আহরন করে ভারত, কেনাডা ও অষ্টেলিয়াসহ বিভিন্ন রাষ্টে রপ্তানি করা হচ্ছে বলে কৃষকরা জানান। জেলা প্রশাসক এ মৌ চাষ পরিদর্শনও করেন। এ সময় উপজেলা চেয়ারম্যান মীর গোলাম ফারুক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস, পূর্ব এনায়েতনগর ইউপি চেয়ারম্যান রেহানা নেয়ামুল আকন ও ইউপি সদস্য মো. রেজাউল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, পুরো জেলার মধ্যে কালকিনি উপজেলার কালাই সরদারের চর গ্রামে প্রাকৃতিক উপায়ে বিষমুক্তভাবে বিভিন্ন প্রকার সবজি ফলাচ্ছে কৃষক। বিষমুক্ত ফলানো সবজি মানুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আমি দেশের সকল কৃষকদের প্রতি আহ্বান করবো যে সকলে যেন কালাই সরদারের চর গ্রামের কৃষকদের মত বিষমুক্ত সবজি ফলাই। তাহলে আমরা সকলে শারিরীকভাবে ভালো থাকতে পারবো। এছাড়া এখানের আরেক কৃষক প্রাকৃতিক উপায়ে মৌ চাষ করছে। মৌ চাষে এই এপিচ মেলিফির পদ্ধতি অন্য কৃষকদেরও অবলম্বন করা উচিত।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য