শিবচরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

  • মাদারীপুর প্রতিনিধি:
  • সোমবার, ১৪ সেপ্টেম্বর ২০২০ ১১:৫৭:০০

২০২০-২১ অর্থবছরে খরিপ-২ মৌসুমে মাসকলাই উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় শিবচরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে মাসকলাই বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। এ সময় এক কৃষককে সরকারের ৫০ ভাগ ভর্তুকি মূল্যে একটি পিক-আপ ভ্যান প্রদান করা হয়।


উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, মাসকলাই উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় সোমবার সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে মাসকলাই বীজ ও রাসায়নিক সার বিতরনের আয়োজন করে উপজেলা প্রশাসন ও কৃষি দপ্তর। এ সময় শিবচর পৌরসভার ২০ জন, দত্তপাড়া ইউনিয়নের ৩৫ জন, সন্নাসীরচর ইউনিয়নের ৩০ জন, বন্দরখোলা ইউনিয়নের ৩০ জন, চরজানাজাত ইউনিয়নের ৩০ জন, কাঁঠালবাড়ি ইউনিয়নের ৩৫ জন, মাদবরচর ইউনিয়নের ৩৫ জন, পাঁচ্চর ইউনিয়নের ৩০ জন, দ্বিতীয় খন্ড ইউনিয়নের ২৫ জন, কুতুবপুর ইউনিয়নের ৩০ জন, কাদিরপুর ইউনিয়নের ৩০ জন, উমেদপুর ইউনিয়নের ৩০ জন, ভদ্রাসন ইউনিয়নের ২৫ জন, ভান্ডারীকান্দি ইউনিয়নের ৩০ জন, বাঁশকান্দি ইউনিয়নের ৩০ জন, উত্তর বহেরাতলা ইউনিয়নের ৩০ জন, দক্ষিন বহেরাতলা ইউনিয়নের ২৫ জন, নিলখী ইউনিয়নের ২৫ জন, শিরুয়াইল ইউনিয়নের ৩০ জন, শিবচর ইউনিয়নের ২০ জনসহ উপজেলার ৫ শ ৭৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রত্যেককে ৫ কেজী মাসকলাই বীজ, ১০ কেজী ডিএপি সার ও ৫ কেজী এমওপি সার প্রদান করা হয়। 


এ সময় ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ প্রজেক্ট এনএটিপি-২ প্রকল্পের আওতায় প্রতিযোগিতামূলক এগ্রিকালচারাল ইনোভেশন ফান্ড-৩ (এআইএফ-৩) ম্যাচিং গ্রান্ট উপ-প্রকল্পের বিজয়ী উদ্যোক্তা ভান্ডারী কান্দি ইউনিয়নের কৃষক মনির হোসেনকে একটি পিক-আপভ্যান প্রদান করা হয়। প্রায় ১১ লাখ ৬২ হাজার টাকা বাজার মূল্যের পিক-আপ ভ্যানটি ওই কৃষককে সরকারের ৫০ ভাগ ভর্তুকি মূল্যে প্রদান করা হয়। 


উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান এর সভাপতিত্বে এ সময় ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান বিএম আতাউর রহমান, ভাইস চেয়ারম্যান ফাহিমা আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অনুপম রায়, বন্দরখোলা ইউপি চেয়ারম্যান নিজামউদ্দিন বেপারী প্রমূখ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য