নোয়াখালীতে কিট সংকটে করোনা পরীক্ষা বন্ধ, ভোগান্তি চরমে

  • নোয়াখালী, প্রতিনিধি
  • মঙ্গলবার, ২৩ জুন ২০২০ ০৪:৪৮:০০
  • কপি লিঙ্ক

নোয়াখালীতে কিটের অভাবে করোনা পরীক্ষা বন্ধ হয়ে গেছে। এতে রোগীদের চরম ভোগান্তি ও চিকিৎসা সেবা বিঘ্ন ঘটছে চরমভাবে। নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে সোমবার থেকে কিট সংকটে নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যায়। 

অপরদিকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের দুটি ল্যাবের মধ্যে ১টি ল্যাব নাম মাত্র চালু রয়েছে। এই ব্যাপারে জানতে চাইলে নোয়াখালী ৪ আসনের সংসদ সদস্য ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য একরামুল করিম চৌধুরী সত্যতা স্বীকার করে গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা মিঠু সিন্ডিকেট গংদের নিকট দীর্ঘদিন থেকে জিম্মি হয়ে আছে। তাদের কারণে আজ কিট সংকট দেখা দিয়েছে। এই সিন্ডিকেট ভেঙ্গে দিলে স্বাস্থ্য বিভাগ থেকে গরীব মানুষ অনেক সুফল পাবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি জোর নজর দিতে মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

জানা যায়, জেলার নয়টি উপজেলাসহ ফেনী ও লক্ষ্মীপুরের প্রতিদিন দুটি প্রতিষ্ঠানে প্রায় ৪শ নমুনা পরীক্ষা করা হতো। কিন্তু কিট সংকটে শত শত নমুনা পরীক্ষা আটকে পড়ে। এতে সংগ্রহকৃত নমুনার ফলাফল আসতে দেরী হওয়ায় চিকিৎসা কার্যক্রম বিঘ্ন ঘটছে। আক্রান্ত ব্যক্তি জনসাধারনের মধ্যে চলাচল করতে গিয়ে অন্যরা আক্রান্ত হচ্ছে।

নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের অধ্যক্ষ আবদুস সালাম কিট সংকটের বিষয়টি নিশ্চিত করে বলেন, গতকাল ৭ টি কিট ছিল তাও শেষ হয়ে গেছে। আজ থেকে কিটের অভাবে নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। কিটের জন্য ১ সপ্তাহ আগে চাহিদাপত্র পাঠানো হয়েছে কিন্তুু এখন পর্যন্ত আসেনি। 

নোয়াখালী জেলা সিভিল সার্জন মাসুম ইফতেখার কিট সংকটের বিষয়টি স্বীকার করে গণমাধ্যমকে বলেন, কিট সংকটের কারণে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে নমুনা পরীক্ষা বন্ধ হয়ে গেছে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের দুটি ল্যাবের মধ্যে একটি ল্যাব বন্ধ রয়েছে। কিটের জন্য স্বাস্থ্য অধিদপ্তরে চাহিদা পত্র পাঠানো হয়েছে। কিট আসলে আবার নমুনা পরীক্ষা শুরু হবে।

 


বাংলাদেশ জমিন/ সংবাদটি শেয়ার করুন

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য