যেসব শর্তে বিদেশিরা ওমরাহ পালন করতে পারবেন

  • অনলাইন
  • সোমবার, ২৬ জুলাই ২০২১ ০৪:১৫:০০

করোনা মহামারির কারণে দুই বছর যাবত বিদেশিদের সৌদি গিয়ে হজ পালন বন্ধ রেখেছে।  এমনকি ওমরাহ পালনও অধিকাংশ সময় বেশির ভাগ দেশের জন্য বন্ধ ছিল।  এবার সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটি। আগামী ১ মহররম থেকে (১০ আগস্ট) থেকে করোনা টিকা নেওয়া বিদেশিরা সৌদি গিয়ে ওমরাহ পালন করতে পারবেন। 

এদিকে করোনা সংক্রমণ রোধে বিশ্বের ৯টি দেশের যাতায়াত বন্ধ রেখেছে সৌদি। ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও লেবানন—এই ৯টি দেশ ছাড়া অন্য যেকোনো দেশ থেকে সরাসরি ফ্লাইটে সৌদি আরব যাওয়া যাবে। ওই ৯ দেশ থেকে যাত্রীদের তৃতীয় কোনো দেশে ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিন পালন শেষে সৌদিতে ঢুকতে হবে। 

জানা গেছে, ওমরাহ পালনের জন্য সৌদি আরবে যেতে আগ্রহীদের ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা বা জে অ্যান্ড জের কভিড টিকার পূর্ণ ডোজ সম্পন্ন করতে হবে। ১৮ বছর বা তার বেশি বয়সীরাই ওমরাহ পালনের জন্য সৌদিতে প্রবেশের সুযোগ পাবেন।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে সৌদি কর্তৃপক্ষ এত দিন বিদেশিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ পালনের অনুমতি দেয়নি। এমনকি হজের সময়ও বিদেশিরা হজের জন্য সৌদি আরবে যাওয়ার অনুমতি পায়নি। 

সৌদির হজ ও ওমরাহবিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি আল আরাবিয়াকে বিশেষ সাক্ষাৎকারে বলেন, ওমরাহ পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাসসংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

এদিকে করোনা মহামারির মধ্যে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজ পালন বন্ধ রেখেছে সৌদি আরব। এবার শুধু সৌদি নাগরিক এবং দেশটিতে বসবাসকারী প্রায় ৬০ হাজার লোক হজ পালনের সুযোগ পেয়েছেন। 

সংশ্লিষ্ট সংবাদ

মন্তব্য